nokiaমোবাইল বাজারে পরিচিত ও জনপ্রিয় ব্র্যান্ড ছিল নকিয়া যা বহু বছর একচ্ছত্র আধিপত্য করে গেছে। কিন্তু শেষ পর্যন্ত মাইক্রোসফটের কাছে বিক্রি করে দেয় বাজারে আধিপত্য ধরে রাখতে না পেরে। ২০১৬ সাল পর্যন্ত চুক্তি হয় মাইক্রোসফটের সাথে।

চুক্তি শেষ হওয়ার পর আবার নকিয়া নামে বাজারে প্রবেশ করছে। তবে ফিচার ফোন আর সিমব্রিয়ান অপারেটিং সিস্টেমের বদলে নকিয়া আনছে অ্যানড্রয়েড ফোন। যে কয়েকটি ফোনের ছবি প্রকাশ করেছে তারা তাদের মধ্যে এক্তি হলো নকিয়া ই১।

নকিয়া ই ১ রাশিয়ান ডিজাইনার ডিমিট্রি মেজেনিন নতুন এই সেটটির নকশা করেছেন। এর প্রত্যেকটি ইঞ্চিতে আছে সুনিপুণ দক্ষতা। এটার বডি হবে মেটালের। যদিও উন্নতমানের প্লাস্টিকের বডিও ভালো। সেটটির ডিসপ্লে থাকবে বাঁকানো।

ফোনটিতে ৪.৯ ইঞ্চি হাই ডেফিনেশন আইপিএস ডিসপ্লে থাকবে। ২ জিবি র‌্যামের সঙ্গে এটিতে থাকবে ৩২ জিবি বিল্ট ইন মেমোরি। ২.৩ গিগাহার্টজের গতির ৬৪ বিটের এটম প্রসেসর, পাওয়ার ভি আর জি ৬৪৩০ গ্রাফিক্স থাকবে সেটটিতে। এমনটিই বলা হচ্ছে।

ই ১ এ দীর্ঘক্ষণ ব্যবহারের জন্য ২৭০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি থাকবে।

ফোনটিতে ২০ মেগা পিক্সেলের রিয়ার ক্যামেরা এবং সেলফি তোলার জন্য ৫ মেগা পিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে। সেটটি অ্যানন্ড্রয়েড ললিপপ অথবা অ্যানড্রয়েড ৬ মার্শম্যালো দিয়ে পরিচালিত হবে। সাথে থাকবে নকিয়ার নিজস্ব জেড লাঞ্চার।

ফোনটির মূল্য ২০০ থেকে ৩০০ ডলারের মধ্যেই হতে পারে। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশী টাকায় যার মূল্য ১৫ হাজার থেকে ২৩ হাজার টাকার মধ্যে। তবে এখনো কোন নিশ্চিত তথ্য দেয়া হয়নি ফোনটির দাম সম্পর্কে।